গরমে লিচুতেই মিলবে জটিল সমস্যার সমাধান

গরমে লিচুতেই মিলবে জটিল সমস্যার সমাধান

চলছে দেশি ফল লিচুর মৌসুম। বাজারে গেলেই ঝুড়ি ভর্তি লিচু চোখে পড়ে। ছোট-বড় সবারই পছন্দের তালিকায় রয়েছে এই ফলটি। পছন্দের হলেও অনেকেই জানে না লিচুর স্বাস্থ্য উপকারিতা। চলুন জেনে নেই রসালো এই ফলের স্বাস্থ্য উপকারিতা। হজমের সহায়ক লিচুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। তাই লিচু হজমে সাহায্য করে। কো’ষ্ঠকা’ঠিন্যর সমস্যায় লিচু অত্য’ন্ত উপকারী। পেটের যাবতীয় গোলমাল মেটাতে লিচু খুবই সহায়ক।

 

রোগ প্রতিরো’ধ ক্ষ’মতা বাড়ায় রসালো এই ফল ভিটামিন সিতে ভরপুর। প্রতিদিনের প্রয়োজনের অ্যা’সক্রো’বিক অ্যা’সি’ডের পুরোটাই লিচু থেকে পাওয়া যায়। এই কারণে লিচু রোগ প্র’তিরো’ধ ক্ষ’মতা বাড়ায়। শ্বেত র’ক্তকণি’কার কার্যক্ষ’মতা বাড়ায় লিচু। ব্লা’ড সার্কুলেশন বাড়ায় লিচুতে থাকা তামা আমাদের শরীরের ব্লাড সার্কুলেশন বাড়ায়। রক্তের রোহিত কণিকার পরিমাণ বাড়িয়ে দেয় লিচু।

 

লোহিত কণিকা শরীরের বিভিন্ন কোষে অক্সিজেন সরবরাহ করে। ফলে আমাদের হার্টও ভালো থাকে। র’ক্তচাপ নিয়ন্ত্রক লিচু র’ক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। লিচুর মধ্যে থাকা পটাসিয়াম শিরা ও ধমনীর ওপর চাপ কমাতে সাহায্য করে। ওজন কমায় লিচুর মধ্যে থাকা ডায়েটারি ফাইবার ওজন কমানোর জন্য খুবই উপকারী। লিচুর মধ্যে জলীয় উপাদান প্রচুর এবং ক্যালোরি কম। তাই ওজন কমানোর জন্য লিচু একেবারে আদর্শ ফল। এছাড়াও ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাঙ্গানিজ, কপার রয়েছে লিচুতে।

 

ত্বকের জন্য ভালো লিচু আমাদের ত্বকের স্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে। লিচুর মধ্যে থেকে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি ত্বককে উজ্জ্বল ও মোলায়েম করে তোলে।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme