শিরোনামঃ
দেড় কিলোমিটার হেঁটে চাচাকে মাথায় করে হাসপাতালে নিলেন ভাতিজা আটকে পড়াদের আমিরাতে ফেরার জন্য নির্দেশিকা দিলো এমিরেটস কাতারে নিষেধাজ্ঞা প্রত্যাহারে নতুন সিদ্ধান্ত, কিছু বিধিনিষেধ শিথিল ঢাকা থেকে আরব আমিরাতগামী ফ্লাইটে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি ৩০ মিনিট পরীর বাসার সামনে থেকে ব্যবসায় সবুজ বাতি এমদাদের কাতারের সঙ্গে আমাদের সম্পর্ক চমৎকার: সৌদি পররাষ্ট্রমন্ত্রী আটক হচ্ছেন চিত্রনায়িকা পরীমণি, বাসায় র‌্যাবের অভিযান চলছে লাইভে এসে চিৎকার করছেন পরীমনি, দরজার বাইরে পুলিশ বিয়েতে যাওয়া হলো না বরপক্ষের, নৌকায় ছড়িয়ে ছিটিয়ে পরে আছে ২০ জনের লাশ হোটেলে বমি করে ভাঙচুর চালালেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা
গর্ভে অন্যের সন্তান: নূসরাত জাহানের ডিভোর্স চাইলেন তসলিমা

গর্ভে অন্যের সন্তান: নূসরাত জাহানের ডিভোর্স চাইলেন তসলিমা

নুশরতের খবর বেশ চোখে পড়ছে। তিনি প্রেগনে’ন্ট। তাঁর স্বামী নিখিল এ ব্যাপারে কিছু জানেন না। দুজন আলাদা থাকছেন ছ’মাস হলো। তবে যশ নামে এক অভিনেতার সঙ্গে অভিনেত্রী নুশরত প্রেম করছেন।

 

সন্তানের পিতা, মানুষ অনুমান করছে, যশ; নিখিল নয়। খবরটি খবর না গু’জব জানিনা। তবে এই যদি পরিস্থিতি হয়, তবে নিখিল আর নুশরতের ডি’ভো’র্স হয়ে যাওয়াই কি ভালো নয়? অচল কোনও সম্পর্ক বাদু’ড়ের মতো ঝুলিয়ে রাখার কোনও মানে হয় না। এতে দু’পক্ষেরই অ’স্বস্তি।

 

যখন নুশরত আর নিখিল বিয়ে করলেন, বেশ আনন্দ পেয়েছিলাম। অ’সাম্প্রদায়িকতায় বিশ্বাস করি বলে দুই ধ’র্মের মানুষের মধ্যে বিয়ে হলে খুব স্বা’ভাবিক কারণেই পুলকিত হই। জাত ধর্ম ইত্যাদি দূর করতে হলে ভিন্ন জাত আর ভিন্ন ধর্মের মানুষকে আত্মীয়তার বন্ধনে আব’দ্ধ হতে হবে। এতেই হিংসে আর হা’নাহা’নিকে হ’টানো যাবে। কিন্তু এত চোখ জুড়ো’নো জুটি যে বেশিদিন সুখে থাকবে না কে জানতো! নুশরত আর নিখিলের মতো সৃজিত আর মিথিলার বন্ধনও আমাকে প্রভূত আনন্দ দিয়েছে।

 

সেদিন ব্রাত্যর একটি ছবিতে নুশরতকে দেখলাম। ওটিই নুশরতের প্রথম কোনও ছবি আমার দেখা। মেয়েটি অনেকটা অ্যানজেলিনা জোলির মতো দেখতে, অভিনয়ও করে বেশ চমৎকার। নিশ্চয়ই মেয়েটি স্ব’নির্ভর। আসলে স্ব’নির্ভর এবং সচে’তন হলে, আত্মবিশ্বাস এবং আত্মসম্মান যথে’ষ্ট থাকলে নিজের সন্তানের অভিভাবক নিজেই হওয়া যায়। নিজের সন্তানকে নিজের পরিচয়েই বড় করা যায়। পুরুষের মুখাপেক্ষী হতে হয় না।

 

আসলে নিখিল এবং যশের মধ্যে কী এমন আর পার্থক্য! পুরুষ তো শেষ পর্যন্ত পুরুষই। এক জনকে ত্যা’গ করে আরেক জনকে বিয়ে করলে খুব যে সুখময় হয়ে ওঠে জীবন তা তো নয়। দ্বিতীয় বিষময় জীবন থেকে বাঁচতে তাহলে কি আবার আরেকটি বিয়ে করতে হবে? তাহলে এ রেসের শেষ হবে না, ‘কাংক্ষি’ত পু’রুষের দেখাও মিলবে না। স্বাধী’নচেতা নারীর কাং’ক্ষি’ত পুরুষ কল্পনায় থাকে, বাস্তবে নয়।

-তসলিমা নাসরিনের ভেরিফায়েড ফেসবুক আইডি থেকে

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme