শিরোনামঃ
দেড় কিলোমিটার হেঁটে চাচাকে মাথায় করে হাসপাতালে নিলেন ভাতিজা আটকে পড়াদের আমিরাতে ফেরার জন্য নির্দেশিকা দিলো এমিরেটস কাতারে নিষেধাজ্ঞা প্রত্যাহারে নতুন সিদ্ধান্ত, কিছু বিধিনিষেধ শিথিল ঢাকা থেকে আরব আমিরাতগামী ফ্লাইটে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি ৩০ মিনিট পরীর বাসার সামনে থেকে ব্যবসায় সবুজ বাতি এমদাদের কাতারের সঙ্গে আমাদের সম্পর্ক চমৎকার: সৌদি পররাষ্ট্রমন্ত্রী আটক হচ্ছেন চিত্রনায়িকা পরীমণি, বাসায় র‌্যাবের অভিযান চলছে লাইভে এসে চিৎকার করছেন পরীমনি, দরজার বাইরে পুলিশ বিয়েতে যাওয়া হলো না বরপক্ষের, নৌকায় ছড়িয়ে ছিটিয়ে পরে আছে ২০ জনের লাশ হোটেলে বমি করে ভাঙচুর চালালেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা
মালয়েশিয়ায় ভিসা নবায়ন স্থগিত, বিপাকে লাখ লাখ প্রবাসী

মালয়েশিয়ায় ভিসা নবায়ন স্থগিত, বিপাকে লাখ লাখ প্রবাসী

মালয়েশিয়ায় বৈ’ধভাবে বসবাসরত অভিবাসী কর্মীদের বার্ষিক ভিসা নবায়ন বা লেভী প্রদান কার্যক্রম ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত স্থগিত করেছে দেশটির সরকার। এতে দেশটিতে বিভিন্ন সেক্টরে কর্মরত কয়েক লাখ বিদেশি কর্মী অ’বৈধ হয়ে পড়বে বলে বলছেন অভি’বাসন খাতের বিশ্লেষকরা।

 

শনিবার (৫ জুন) মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এক বিবৃতিতে বলেন, বিদেশি কর্মীদের ভিসার নবায়নে, লেভী বা নতুন শু’ল্ক পরিশো’ধ ব্যবস্থাটি আগামী বছরের জানুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে। কর্মসংস্থান শিল্পের বিভিন্ন খাতে চা’হিদার ভিত্তিতে পরবর্তীতে বিদেশি কর্মীদের নিয়োগ দেওয়া হবে।

 

মানবসম্পদ মন্ত্রী বলেন, গত বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত লেভি (শু’ল্ক) সিস্টেমটি স্থগিত করা হয়েছিল। ক’রো’না ম’হামা’রির কারণে স্বাস্থ্য ও অর্থনৈতিক খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। ম’ন্দা প্র’তিরো’ধে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

এছাড়া এই মাল্টি-টায়ার সিস্টেমের মাধ্যমে মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের ওপর নির্ভরতা কমিয়ে দেশীয় জনশক্তি ব্যবহারের পথ সুগম করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও মন্ত্রী জানান। তিনি বলেন, ক’রো’নার ছো’ব’লে অর্থনৈ’তিক ম’ন্দায় কানাডার অসংখ্য নাগরিক কর্ম হা’রিয়ে বেকার হয়েছেন। তাদেরকে অ’গ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। এরপর চাহিদার ভিত্তিতে বিদেশিদের নিয়োগ দেওয়া হবে। পাশাপাশি নিয়োগকর্তাদের বিদেশি কর্মী নিয়োগের কো’টা প’দ্ধতি সম্পর্কে স্বচ্ছতা ও জবাবদি’হিতা নিশ্চিত করা হবে। বিভিন্ন শ্রমশক্তির উৎস দেশ থেকে নতুন কর্মী নিয়োগের ব্যাপারে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

২০১৬ সালে যেসব কর্মীরা রি-হায়ারিংয়ের মাধ্যমে বৈ’ধ হয়েছেন তারা অভিযোগ করছেন, ই’মিগ্রে’শন বিভাগ লেভী জমা নিয়ে ভিসা নবায়ন না করে তাদের পাসপোর্ট ফিরিয়ে দিচ্ছে। অথচ এই প্রক্রিয়ায় একজন সুস্থ ও ফিট কর্মী ১০ বার অথবা ১০ বছর পর্যন্ত প্রতি বছর লেভী পরিশোধ করে কাজ করার নিয়ম ছিল। ২০১৬ সালে প্রায় ৬ লাখ বাংলাদেশি প্রবাসী এই রি-হায়ারিং প্রক্রিয়ায় বৈধ হয়েছিলেন। তবে এই স্থগিতাদেশ কোন কোন ক্যাটাগরির ভিসা হোল্ডারদের জন্য প্রযোজ্য হবে সে ব্যাপারে কিছু জানায়নি কর্তৃপক্ষ।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme