শিরোনামঃ
দেড় কিলোমিটার হেঁটে চাচাকে মাথায় করে হাসপাতালে নিলেন ভাতিজা আটকে পড়াদের আমিরাতে ফেরার জন্য নির্দেশিকা দিলো এমিরেটস কাতারে নিষেধাজ্ঞা প্রত্যাহারে নতুন সিদ্ধান্ত, কিছু বিধিনিষেধ শিথিল ঢাকা থেকে আরব আমিরাতগামী ফ্লাইটে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি ৩০ মিনিট পরীর বাসার সামনে থেকে ব্যবসায় সবুজ বাতি এমদাদের কাতারের সঙ্গে আমাদের সম্পর্ক চমৎকার: সৌদি পররাষ্ট্রমন্ত্রী আটক হচ্ছেন চিত্রনায়িকা পরীমণি, বাসায় র‌্যাবের অভিযান চলছে লাইভে এসে চিৎকার করছেন পরীমনি, দরজার বাইরে পুলিশ বিয়েতে যাওয়া হলো না বরপক্ষের, নৌকায় ছড়িয়ে ছিটিয়ে পরে আছে ২০ জনের লাশ হোটেলে বমি করে ভাঙচুর চালালেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা
মালয়েশিয়ায় কঠোর লকডাউনেও মিলেছে দোকানপাট খোলার অনুমতি

মালয়েশিয়ায় কঠোর লকডাউনেও মিলেছে দোকানপাট খোলার অনুমতি

করোনাভাইরাসের সং’ক্র’ম’ণ নি’য়ন্ত্র’ণে সারা দেশে ল’কডা’উন দিয়ে কঠোর নির্দেশনা জা’রি করেছে মালয়েশিয়া সরকার। অবশ্য এ নির্দেশনার মধ্যেও শর্ত সাপেক্ষে খুচ’রা দোকানপাট খোলা রাখার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। স্থানীয় সময় রোববার (৬ জুন) দেশটির বাণিজ্য ও ভোক্তা বিষয়ক মন্ত্রণালয় থেকে তালিকাসহ এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। যেখানে অন্তত ১৪টি খাতের তালিকা প্রকাশ করা হয়।

 

খাতগুলো হল- সুপারমার্কেট/হাইপারমার্কেট খাদ্য এবং পানীয়, ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসি, মিনি মার্কেট, মুদিদোকান, রেস্টুরেন্ট এবং খাবারের দোকান, লন্ড্রি, পেট্রল স্টেশন, পোষা প্রাণী ও তার খাদ্যের দোকান, আইওয়্যার এবং অপটিক্যাল স্টোর, হার্ডওয়্যার দোকান, যানবাহন কর্মশালা, রক্ষণাবেক্ষণ এবং গাড়ির খুচরা যন্ত্রাংশ, ই-কমার্স এবং শুধুমাত্র প্রয়োজনীয় পরিষেবা পণ্য বিভাগগুলির জন্য পাইকারি এবং বিতরণ।

 

উপরে বর্ণিত এই খুচরা খাতগুলোর জন্য প্রথমে সিআইএমএস-এমআইটিআই (আন্তর্জাতিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়য়ের) সিস্টেমের মাধ্যমে ব্যবসায়ীদের দোকানপাট খোলার অনুমতি পত্রের জন্য আবেদন করার মাধ্যমে এটি কার্যকর করতে হবে। সেক্ষেত্রে মানতে হবে সুর’ক্ষা বিধি, ব্যবহার করতে হবে মাস্ক। বেচা-কেনায় সামাজিক দূরত্ব অবশ্যই মেনে চলতে হবে।

 

এদিকে, দেশজুড়ে ল’কডা’উ’নের ফলে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান ছাড়া বাকি সব বন্ধ। ফলে ধাক্কা খাচ্ছে অর্থনীতি। এই পরিস্থিতিতে নির্দিষ্ট কিছু শর্ত মেনে খুচরা দোকানপাট খোলার অনুমতি দিয়েছে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়। প্রসঙ্গত, মালয়েশিয়ায় ক’রো’না’ভা’ই’রা’সের সং’ক্র’মণ ঠেকাতে গত ১ জুন থেকে ১৪ জুন পর্যন্ত চৌদ্দ দিনের জন্য ফুল ল’কডা’উ’ন ঘোষ’ণা করে প্রজ্ঞাপন জা’রি করে দেশটির সরকার।

 

দেশটিতে আজ রোববার দুপুর পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ক’রো’না’য় আ’ক্রা’ন্ত হয়েছেন ৬ হাজার ২৪১ জন এবং মৃ’ত্যু হয়েছে ৮৭ জনের। সব মি’লি’য়ে আ’ক্রা’ন্তে’র সংখ্যা ৬ লাখ ১৬ হাজার ৮১৫ জন। এখন পর্যন্ত দেশটিতে ক’রো’না’য় মা’রা গেছেন ৩ হাজার ৩৭৮ জন এবং সু’স্থ হয়ে বাসায় ফিরেছেন ৫ লাখ ২৬ হাজার ৮০৯ জন।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme