শিরোনামঃ
দেড় কিলোমিটার হেঁটে চাচাকে মাথায় করে হাসপাতালে নিলেন ভাতিজা আটকে পড়াদের আমিরাতে ফেরার জন্য নির্দেশিকা দিলো এমিরেটস কাতারে নিষেধাজ্ঞা প্রত্যাহারে নতুন সিদ্ধান্ত, কিছু বিধিনিষেধ শিথিল ঢাকা থেকে আরব আমিরাতগামী ফ্লাইটে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি ৩০ মিনিট পরীর বাসার সামনে থেকে ব্যবসায় সবুজ বাতি এমদাদের কাতারের সঙ্গে আমাদের সম্পর্ক চমৎকার: সৌদি পররাষ্ট্রমন্ত্রী আটক হচ্ছেন চিত্রনায়িকা পরীমণি, বাসায় র‌্যাবের অভিযান চলছে লাইভে এসে চিৎকার করছেন পরীমনি, দরজার বাইরে পুলিশ বিয়েতে যাওয়া হলো না বরপক্ষের, নৌকায় ছড়িয়ে ছিটিয়ে পরে আছে ২০ জনের লাশ হোটেলে বমি করে ভাঙচুর চালালেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরের শরীরে বইছে বাংলাদেশের রক্ত!

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরের শরীরে বইছে বাংলাদেশের রক্ত!

আজ মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ৯৬তম জন্মদিন। ৯২ বছর বয়সে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হয়েছিলেন অবিসংবাদিত নেতা ড. মাহাথির বিন মোহাম্মদ। এই বিশ্বে এটি একটি বির’ল ঘটনা। মাহাথির একজন জীবন্ত কিংবদন্তি ও অনন্য নেতৃত্বগুণের প্রতিভূ। তিনিই আধুনিক মালয়েশিয়ার স্বপ্নদ্রষ্টা।

 

আপনি জেনে হয়তো অবাক হবেন, বর্ষিয়ান এই মহান নেতার র’ক্তে প্রবহমান একজন বাংলাদেশিরই রক্ত। তাঁর দাদা ছিলেন চট্টগ্রামের বাসিন্দা যিনি ব্রিটিশ আমলে যুবক বয়সে পাড়ি জমান মালয়েশিয়ায়। মাহাথিরের দাদা ছিলেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার মরিয়ম নগর গ্রামের অধিবাসী। জাহাজের নাবিক ছিলেন তিনি।

 

এই নাবিক যুবা একসময় মালয়েশিয়ায় থিতু হন। দেশটির আলোর সেতার নামের অঞ্চলে এক মালয় রমনীর সঙ্গে পরিণয় সূত্রে আব’দ্ধ হন তিনি। এই দম্পতির ঘর আলো করে এক পুত্র সন্তানের জন্ম হয়। শিশুটির নাম রাখা হয় মোহাম্মদ ইস্কান্দার। আর এই ইস্কান্দারই অবিসংবাদিত নেতা মাহাথিরের পিতা। তাই মাহাথিরের ধমনি-শিরায় নিত্য প্রবহমান বাংলাদেশিরই র’ক্ত। এ কারণে বাংলাদেশের জন্য বিশেষ ভালোবাসা অনুভব করেন মাহাথির।

 

জানা গেছে, ১৯২৫ সালের ২০ ডিসেম্বর মাহাথির মোহাম্মদের জন্ম। নয় ভাইবোনের মধ্যে মাহাথির ছিলেন সবার ছোট। তাঁর পিতার কাছ থেকে পাওয়া শৃঙ্খলাপরায়ণতার শিক্ষা মাহাথির আশৈশব অনুসরণ করে আসছেন। সূত্র: ওয়েবসাইট ও উইকিপিডিয়া।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme