শিরোনামঃ
বিয়ে করে বাংলাদেশের জামাই হয়ে গেলাম: রাজিয়াকে বিয়ে করে বললেন কোরিয়ান যুবক হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীকে বিয়ে করলেন নারী চিকিৎসক ছাত্রলীগের ছেলেদের সিগারেট খাওয়া দেখাতে পারলে রাজনীতি ছেড়ে দেব: বাবু ১৬ বছর আগে মারা গেছেন স্ত্রী, প্রতিদিন কবরের কাছে থেকে সঙ্গ দিচ্ছেন স্বামী হায়া কার্ড থাকলেই দেশ থেকে তিনজনকে আনা যাবে কাতার বাঁধনকে বাচ্চাসহ বিয়ে করতে হবে কখনও ভাবিনি: জয় আমি যদি ভুলভাল কিছু একটা করে ফেলি তার দায়ভার কে নেবে: পূজা চেরি স্ত্রী-সন্তান রেখে গোপনে বাংলাদেশে এসে রত্নাকে বিয়ে করেন ইতালির যুবক সড়ক দুর্ঘটনায় পেট ফেটে ভূমিষ্ঠ হওয়া সেই ফাতেমার চোখজোড়া যেন মাকে খোঁজে আমি পরীমনির স্বামী, তার জন্য সত্যিই গর্বিত: শরিফুল রাজ
রূপচর্চায় তিলের তেলের যত উপকারিতা

রূপচর্চায় তিলের তেলের যত উপকারিতা

আমাদের খুবই পরিচিত একটি শস্য হচ্ছে তিল। এর তৈরি নাড়ু, মোয়া ইত্যাদি মিষ্টিজাতীয় খাবার খেতে দারুণ সুস্বাদু। শুধু তাই নয়, তিল ও তিলের তেল আমাদের স্বাস্থ্যের পক্ষেও খুব উপকারী। এমনকি রূপচর্চায়ও তিলের তেল ব্যবহার করা হয়।
চলুন এবার তিল ও তিলের তেলের কিছু উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক-

 

>> তিলের তেলে রসুনের কোয়া দিয়ে গরম করে কানে দিলে কানের ব্যথা সেরে যায়।

>> হিং, কালো লবণ মিশিয়ে গরম করা তিলের তেল পেটে মালিশ করলে বা সেঁক দিলে পেটের ব্যথা সারে এবং গ্যাস কমে যায়।

>> তিলের তেল একটু গরম করে রোজ মা’লিশ করলে এক মাসের মধ্যেই ত্বকে উজ্জ্ব’লতা এসে যায়, সৌন্দর্য বৃদ্ধি পায়, চুলকানি সেরে যায়।

>> যদি শরীরের কোনো অংশ খুব জ্বা’লা করতে থাকে তাহলে তিল দুধ দিয়ে পি’ষে প্রলেপ লাগালে দা’হ বা জ্বা’লা দূর হয়ে যাবে। যদি টাটকা ক্ষ’ত বা ঘা না সারে তাহলে তিল পি’ষে নিয়ে মধু আর ঘি মিশিয়ে লাগালে অনেক ওষুধ বা মলমের চেয়ে বেশি কাজ দেবে।

>> শরীরের পু’ড়ে যাওয়া জায়গায় তিল পিষে, তার সঙ্গে পানিতে ধোয়া ঘি ও কর্পূর মিশিয়ে প্র’লেপ দিলে খুব দ্রুত আরাম পাওয়া যায়। তিলের তেল গ’রম করে লাগালেও ভালো ফল পাওয়া যায়।

>> শীতকালে ফাটা হাত-পা এমনকি গা’ল বা ঠোঁ’টেও তি’লের তেল লাগালে উপ’কার হয়। রসুন দিয়ে গরম করা তিলের তেলের ফোঁ’টা কা’নে দিলে কানের ব্য’থা সেরে যায়। এই তেল বাতের ব্য’থাও অর্থাৎ বাত সা’রিয়ে দেয়।

>> অলিভ অয়েলের চেয়ে তিলের তেলের উপকারিতা বা পু’ষ্টিগুণ কিছু কম নয়। স্বাদের দিক থেকে বরং অলিভ অয়েলের চেয়ে তিলের তেলই বেশি ভালো। তিলের তে’ল মুখে দশ পনেরো মিনিট রেখে কুলকুচো করে ফেলে দিলে নড়ে যাওয়া দাঁত মজবুত হয়ে যায় এবং পাইয়োরিয়া সেরে যায়।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme