শিরোনামঃ
দেড় কিলোমিটার হেঁটে চাচাকে মাথায় করে হাসপাতালে নিলেন ভাতিজা আটকে পড়াদের আমিরাতে ফেরার জন্য নির্দেশিকা দিলো এমিরেটস কাতারে নিষেধাজ্ঞা প্রত্যাহারে নতুন সিদ্ধান্ত, কিছু বিধিনিষেধ শিথিল ঢাকা থেকে আরব আমিরাতগামী ফ্লাইটে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি ৩০ মিনিট পরীর বাসার সামনে থেকে ব্যবসায় সবুজ বাতি এমদাদের কাতারের সঙ্গে আমাদের সম্পর্ক চমৎকার: সৌদি পররাষ্ট্রমন্ত্রী আটক হচ্ছেন চিত্রনায়িকা পরীমণি, বাসায় র‌্যাবের অভিযান চলছে লাইভে এসে চিৎকার করছেন পরীমনি, দরজার বাইরে পুলিশ বিয়েতে যাওয়া হলো না বরপক্ষের, নৌকায় ছড়িয়ে ছিটিয়ে পরে আছে ২০ জনের লাশ হোটেলে বমি করে ভাঙচুর চালালেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা
এশিয়ার সর্বোচ্চ বেতন পেয়েও হুঁশিয়ারি, জানুন বিমানের পাইলটদের বেতনের পরিমান

এশিয়ার সর্বোচ্চ বেতন পেয়েও হুঁশিয়ারি, জানুন বিমানের পাইলটদের বেতনের পরিমান

গত কয়েকদিন ধরেই দেশের এভিয়েশন খাতে আলোচিত ইস্যু বাংলাদেশ বিমানের পাইলটদের হুঁ’শিয়া’রি। অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বেতন ভাতা সমন্বয় এবং বেতন ক’র্তনের সিদ্ধান্ত বাতিলের দা’বিতে ৩০ জুলাইয়ের পর আবুধাবি, দুবাই, দোহা, দাম্মাম রুটে ফ্লাইট না চালানোর আ’ল্টিমেটাম দিয়ে রেখেছেন তারা। বাংলাদেশ বিমানের পাইলটরা বলছেন, তারা বৈষ’ম্যের শি’কার। তবে তাদের এই দা’বি মানতে নারাজ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। বিমান বলছে, ক’রো’না ম’হামা’রিতে পাই’লটদের ছাঁ’টাই না করাটাই ছিল বিমানের মানবিক দৃ’ষ্টিভ’ঙ্গির বহিঃপ্রকাশ। পাইলটদের স্বাভাবিক নিয়মে কাজ করার তা’গিদ দিচ্ছে তারা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বলছে, অধিকাংশ পাইলটের বেতন ইতোমধ্যে সমন্বয় করা হয়েছে। কিছু সংখ্যক পাইলটের বেতন ক’র্তন করা হবে। করোনা সং’কট উত্তরণ পর্যন্ত এভাবেই খরচ বাঁচাতে চায় এয়ারলাইন্সটি।

 

বিমানের পাইলটদের বেতন কত এবং অন্য এয়ারলাইন্সে কত: বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা পোস্টকে জানায়, বর্তমানে এশিয়ার সর্বোচ্চ ও মধ্যপ্রাচ্যের বড় বড় এয়ারলাইন্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলটদের বেতন সর্বোচ্চ। বর্তমানে বাংলাদেশ বিমানে মোট ১৫৯ জন পাইলট রয়েছেন। তাদের মধ্যে যাদের চাকরির বয়স শূন্য থেকে ৫ বছর তারা (স্বাভাবিক সময়ে) মাসে ২ লাখ ৬ হাজার টাকা বেতন পান। যাদের চাকরির বয়স ৫ থেকে ১০ বছর ওভারসিজ অ্যালাউন্সসহ তারা পান মাসে ৫ লাখ ৭৩ হাজার টাকা, ১০ থেকে ২০ বছর পর্যন্ত চাকরিরতরা মাসে ১০ লাখ ৭০ হাজার টাকা এবং যাদের চাকরির বয়স ২০ বছরের বেশি তারা মাসে ১২ লাখ ১ হাজার টাকা বেতন পান। এছাড়াও বোয়িং-৭৭৭ পরিচালনার জন্য বিমানের চু’ক্তিভি’ত্তিক পাইলটদের বেতন মাসে সাড়ে ৬ লাখ টাকা।

 

ভারতের স্পাইসজেটের একজন পাইলটের সর্বোচ্চ বেতন ৯ লাখ ৩৫ হাজার টাকা, ইন্দোনেশিয়ার গারুদা এয়ারলাইন্সের পাইলটের বেতন ৫ লাখ ৫২ হাজার টাকা, উইংস এয়ারের পাইলটের বেতন ৭ লাখ ৬০ হাজার টাকা। বিশ্বের অন্যতম দু’টি বৃহৎ এয়ারলাইন্স প্রতিষ্ঠান ইতিহাদ এবং তার্কিশ এয়ারলাইন্সের পাইলটদের বেতনও বিমানের পাইলটদের সর্বোচ্চ বেতনের কম। স্বাভাবিক সময় ইতিহাদ তাদের পাইলটদের সর্বোচ্চ ৮ লাখ ৮১ হাজার এবং তার্কিশ এয়ার ১১ লাখ টাকা বেতন দেয়।বেতনের বিষয়টি ছাড়াও বাংলাদেশ বিমান বলছে, ক’রো’না ম’হামা’রিতে পাইলটদের ছাঁ’টাই না করাটা ছিল বিমানের মানবিক দৃষ্টিভ’ঙ্গির একটি কাজ। যুক্তরাষ্ট্রের আমেরিকান এয়ারলাইন্স তাদের ১৩ হাজার কর্মী ছাঁ’টাই করেছে, এর মধ্যে ১৮০০ পাইলট এবং ৪ হাজার ২০০ জন ফ্লাইট অ্যাটেনডেন্ট রয়েছেন।

 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বলছে, কো’ভি’ড-১’৯ এর কারণে এয়ারলাইন্স ব্যবসায় ক্ষ’তি হওয়ার কারণে সারা বিশ্বের বিভিন্ন এয়ারলাইন্স যেখানে তার কর্মী ও পাইলটদের চাকরি থেকে অব্যাহতি দিয়েছে বা বিনা বেতনে ছুটিতে পাঠিয়েছে, সেখানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে কর্মরত কর্মী ও পাইলটদের কাউকে চাকরি থেকে অব্যাহতি বা বিনা বেতনে ছুটিতে পাঠায়নি। বরং সবার মঙ্গল চিন্তা করে ব্যয় সংকো’চন করে প্রতিষ্ঠান পরিচালনা করেছে। এর জন্য অন্যান্য আন্তর্জাতিক এয়ারলাইন্সের মতোই বিভিন্ন গ্রে’ডে বিভিন্ন হারে বেতন কর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

বেতন ক’র্তনের পর পাইলটরা কত টাকা পাবেন: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ম্যানেজমেন্টের দেওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে পাইলটদের মধ্যে যাদের চাকরির বয়স ০-৫ বছর, তারা জুলাই মাসে পুরো বেতন অর্থাৎ ২ লাখ ৬ হাজার টাকা বেতন পাবেন। এমন পাইলটের সংখ্যা বিমানে ৬৯ জন। যাদের চাকরির বয়স ৫-১০ বছর, তারা ৩ লাখ ৩৯ হাজার টাকা পাবেন। পাশাপাশি ফ্লাইং ঘণ্টার হিসাব অনুযায়ী ওভারসিজ অ্যালাউন্স পাবেন।

 

যাদের চাকরির বয়স ১০-২০ বছরের মধ্যে তারা ৬ লাখ ৪০ হাজার টাকা এবং ফ্লাইং ঘণ্টার হিসাব অনুযায়ী ওভারসিজ অ্যালাউন্স পাবেন। আর যাদের চাকরির বয়স ২০ বছরের বেশি ৭৫% হিসেবে তারা পাবেন ৭ লাখ ৩৯ হাজার টাকার মতো। আর বিমানের পরিচালনা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ফ্লাইং ঘণ্টার হিসাব অনুযায়ী ওভারসিজ অ্যালাউন্স পাবেন। এদিকে পাইলটদের আন্দোলনে দাম্মাম,দোহা, আবুধাবি ও দুবাই রুটে ফ্লাইট বন্ধ হওয়ার সম্ভাবনা থাকায় সেই সব রুটে টিকিট ফেরত দেওয়ার হি’ড়িক পড়েছে।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme