শিরোনামঃ
দেড় কিলোমিটার হেঁটে চাচাকে মাথায় করে হাসপাতালে নিলেন ভাতিজা আটকে পড়াদের আমিরাতে ফেরার জন্য নির্দেশিকা দিলো এমিরেটস কাতারে নিষেধাজ্ঞা প্রত্যাহারে নতুন সিদ্ধান্ত, কিছু বিধিনিষেধ শিথিল ঢাকা থেকে আরব আমিরাতগামী ফ্লাইটে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি ৩০ মিনিট পরীর বাসার সামনে থেকে ব্যবসায় সবুজ বাতি এমদাদের কাতারের সঙ্গে আমাদের সম্পর্ক চমৎকার: সৌদি পররাষ্ট্রমন্ত্রী আটক হচ্ছেন চিত্রনায়িকা পরীমণি, বাসায় র‌্যাবের অভিযান চলছে লাইভে এসে চিৎকার করছেন পরীমনি, দরজার বাইরে পুলিশ বিয়েতে যাওয়া হলো না বরপক্ষের, নৌকায় ছড়িয়ে ছিটিয়ে পরে আছে ২০ জনের লাশ হোটেলে বমি করে ভাঙচুর চালালেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা
দক্ষিণ কোরিয়ার গালি দিলে উত্তর কোরিয়ায় ১৫ বছরের সাজা

দক্ষিণ কোরিয়ার গালি দিলে উত্তর কোরিয়ায় ১৫ বছরের সাজা

দক্ষিণ কোরিয়ার গা’লি ব্যবহার করা নিয়ে সত’র্ক করা হয়েছে উত্তর কোরিয়ার বাসিন্দাদের। এমনকি গানবাজনা, চুল কা’টাসহ দক্ষিণ কোরিয়ার নানা ফ্যাশন অনুকরণের বিষয়েও সত’র্ক করা হয়েছে। এর বিপরীতে গেলেই শা’স্তির মু’খে পড়তে হবে, জানানো হয়েছে দেশটির ক্ষমতাসীন দলের সংবাদপত্র রোদং সিনমুন পত্রিকার এক প্রতিবেদনে।

 

স্পুটনিক বিবিসি বলছে বিদেশি সংস্কৃতির প্রভাব থেকে দেশকে বাঁচাতে সম্প্রতি তোড়জো’ড় শুরু করে দক্ষিণ কোরিয়া। এর জের ধরে পাস করা হয় নতুন আইন। তারই ধারাবাহিকতায় নতুন এই সতর্ক’তাগুলো জারি করা হলো। আইন ভ’ঙ্গ করলে কা’রাদ’ণ্ড, এমনকি মৃ’ত্যুদ’ণ্ডের সা’জা হতে পারে।

 

রোদং সিনমুন পত্রিকার প্রতিবেদনে বলা হয়, আদর্শিক ও সাংস্কৃতিক অনুপ্রবেশ ব’ন্দু’কধা’রী শ’ত্রুর চেয়েও ভ’য়ংক’র। বলা হয়, দক্ষিণ কোরিয়ার পপ সংস্কৃতির হু’ম’কির মুখে লাখ লাখ মানুষ। প্রতিবেদনে উত্তর কোরিয়ায় ব্যবহৃত পিয়ংইয়ং উপভাষা শ্রেষ্ঠত্বের দিক দিয়ে এগিয়ে উল্লেখ করে তরুণদের সঠিকভাবে নিজেদের ভাষা ব্যবহার করার আহ্বান জানানো হয়।

 

উত্তর কোরিয়ার নতুন আইন অনুযায়ী, দেশটিতে কারও কাছ থেকে অধিক পরিমাণে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র বা জাপানের ছবি, ভিডিও বা গানের সংগ্রহ পাওয়া গেলে তাঁকে মৃ’ত্যুদ’ণ্ডের সাজা ভো’গ করতে হবে। আর এগুলো দেখা অবস্থায় ধরা পড়লে পেতে হবে ১৫ বছর কা’রাদ’ণ্ড।

 

উত্তর কোরিয়ায় দক্ষিণ কোরিয়ার ‘ও’প্পা’ শব্দটির বহুল ব্যবহার হয়ে থাকে। এর অর্থ ‘বড় ভাই’। কিন্তু এখানে দেখা যায়, কোনো নারী তার স্বামীকে বা কোনো প্রেয়সী তাঁর ছেলে বন্ধুকে ‘ও’প্পা’ বলে ডাকছে। এমন শব্দগুলোর ব্যবহার থামাতে চাচ্ছে উত্তর কোরিয়া সরকার।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme