শিরোনামঃ
কাতারে জাতীয় আইনসভা নির্বাচনের মোট প্রার্থীর সংখ্যা ঘোষণা শাহজালাল বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপন নিয়ে শুরু নতুন সংকট বিকল্প উপায়ে আমিরাত যাচ্ছেন আটকে থাকা প্রবাসীরা, ব্যয় হচ্ছে ৫ গুণ বেশি কাতারে থাকা বাংলাদেশিদের ফোনে কল দিয়ে চাওয়া হচ্ছে তথ্য, দূতাবাসের সতর্কতা সাইকেল চালিয়ে এক্সপো পরিদর্শনে আরব আমিরাতের প্রধানমন্ত্রী কাতারে আজ থেকে শ্রমিকদের জন্য কর্মবিরতির মেয়াদ শেষ বিমানে দেশে বা বিদেশে ভ্রমণের আগে যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি তিন দিনে বিমানবন্দরের বসছে পিসিআর ল্যাব, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান বিদেশ থেকে কার্গোতে দেশে মালামাল পাঠানো নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য কাতারে তৃতীয় ডোজের টিকা দেওয়া শুরু, আগে যারা পাবেন অগ্রাধিকার
দেড় কিলোমিটার হেঁটে চাচাকে মাথায় করে হাসপাতালে নিলেন ভাতিজা

দেড় কিলোমিটার হেঁটে চাচাকে মাথায় করে হাসপাতালে নিলেন ভাতিজা

বয়স ৭৫ বছর। এই বয়সে আব্দুল জলিলের শরীরে বে’ধেঁছে নানা রো’গের বাসা। এর মধ্যে আজ বুধবার নতুন করে শ্বা’সক’ষ্ট দেখা দেওয়ায় ভাতিজা জয়নাল আবেদীনের মাথায় করে যাচ্ছেন ডাক্তার দেখাতে। রাস্তার বেহাল দশা হওয়ায় গাড়ির পরিবর্তে ভাতিজার দুই পা’ই এখন তার ভরসা। বাড়ি থেকে দেড় কিলোমিটার দূরে গিয়ে ফার্মেসীতে নেবুলাইজার দিলে তবেই কিছুটা আরাম লাগে আব্দুল জলিলের।

 

রাস্তাটি শুধু আব্দুল জলিলের কাছেই নয়, ৪ গ্রামের প্রায় ৯ হাজার মানুষের ঘারের উপর বি’ষফোঁ’ড়া। ৪ কিলোমিটার ভো’গান্তির এ রাস্তাটি কুমিল্লার মুরাদনগর উপজেলার ধামঘর ইউনিয়নের পরমতলা গ্রামের। সরেজমিনে গিয়ে দেখা যায়, বুধবার সকাল ১০টায় আব্দুল জলিলের শ্বা’সক’ষ্ট বেড়ে গেলে ভাতিজা জয়নাল আবেদীন চাচাকে মাথায় করে হাসপাতালে নিয়ে যাচ্ছেন।

 

আগে যে রাস্তাটি দিয়ে হরহামে’শাই ৩ চাকার গাড়ি চলতো সেখানে এখন বড় বড় গ’র্ত হওয়ায় যান চলাচল বন্ধ। পরমতলা পশ্চিমপাড়া হাজী বাড়ি থেকে লক্ষীপুর চরখখোলা হয়ে দারোরা বাজার পর্যন্ত ৪ কিলোমিটার রাস্তাটি ৪ গ্রামের প্রায় ৯ হাজার মানুষের আসা-যাওয়ার পথ। বর্তমানে রাস্তাটির বিভিন্ন স্থানে ছোট-বড় গ’র্ত হওয়ায় পায়ে হেঁটে যেতেও দুর্ভো’গে পড়তে হয় স্থানীয়দের। বৃদ্ধ ও গ’র্ভবতী মায়েদের চিকিৎসার প্রয়োজন হলে বাড়তি বি’ড়ম্ব’নায় পড়েন পরিবারের লোকজন।

 

মুগসাইর গ্রামের আব্দুস ছালাম মাস্টার বলেন, গ’র্ভব’তী মায়েদের এবং বয়’স্ক কেউ অ’সুস্থ্য হয়ে পড়লে পরিবারের অন্য সদস্যদের ঘুম হারাম হয়ে যায়। কারণ মসজিদের খা’টিয়ায় করে এই দুর্ভো’গের রাস্তা পাড়ি দিতে হয়। যাদের পরিবারে সদস্য সংখ্যা কম, তাদের আরও বেশি ভো’গা’ন্তিতে পড়তে হয়। কারণ লোক ভাড়া করে চিকিৎসার জন্য স্বজনদের হাসপাতালে নিতে হয়।

 

জানতে চাইলে পরমতলা গ্রামের অধ্যাপক মুজিবুর রহমান বলেন, ‘৪ কিলোমিটার এই রাস্তাটি দিয়ে পরমতলা, লক্ষীপুর, মুগসাইর ও দারোরা গ্রামের কয়েকশ’ শিক্ষার্থীসহ প্রায় ৯ হাজার লোক দুর্ভোগ স’হ্য করে আসা-যাওয়া করে। রাস্তাটি পাকা করা হলে শিক্ষার্থীসহ সর্ব সাধারণের বহুদিনের ভো’গা’ন্তি লাগব হবে। আমরা হাজার হাজার টাকা খরচ করে একাধিকবার মেরামত করলেও সামান্য বৃষ্টিতেই রাস্তাটি আবার আগের মতো হয়ে যায়।’

 

লক্ষীপুর গ্রামের মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ, পরমতলা গ্রামের মুক্তিযো’দ্ধা মোহাম্মদ আলী ও খোরশেদ আলম বলেন, সামান্য বৃষ্টি হলেই এ রাস্তা দিয়ে যানবাহন চলাচল তো দূরের কথা, মানুষকে হেঁটে যেতেও মা’রাত্ব’ক অসু’বিধায় পড়তে হয়। এ ব্যাপারে মুকসাইর গ্রামের মাস্টার নূরে আলম সিদ্দিক বলেন, ‌’এ রাস্তাটি পাকা করার জন্য দীর্ঘদিন যাবৎ চেষ্টা করে যাচ্ছি। সর্বশেষ ২০২০ সালের ১৯ জুলাই স্থানীয় সরকার বিভাগে নিজ উদ্যোগে আবেদনও করেছি। ‘

 

জানতে চাইলে মুরাদনগর এলজিইডির উপজেলা প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর কবির বলেন, সরেজমিনে গিয়ে দু’র্ভোগের চিত্র প্রত্যক্ষ করেছি। এ রাস্তাটি বৃহত্তর কুমিল্লা উন্নয়ন প্রকল্পে অর্ন্তভূ’ক্ত করা হয়েছে (আইডি নম্বর- ৪১৯৮১৫০৭৯)। রাস্তাটি দ্রুত বাস্তবায়ন করার কাজ এগিয়ে চলছে।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme