শিরোনামঃ
কাতারে জাতীয় আইনসভা নির্বাচনের মোট প্রার্থীর সংখ্যা ঘোষণা শাহজালাল বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপন নিয়ে শুরু নতুন সংকট বিকল্প উপায়ে আমিরাত যাচ্ছেন আটকে থাকা প্রবাসীরা, ব্যয় হচ্ছে ৫ গুণ বেশি কাতারে থাকা বাংলাদেশিদের ফোনে কল দিয়ে চাওয়া হচ্ছে তথ্য, দূতাবাসের সতর্কতা সাইকেল চালিয়ে এক্সপো পরিদর্শনে আরব আমিরাতের প্রধানমন্ত্রী কাতারে আজ থেকে শ্রমিকদের জন্য কর্মবিরতির মেয়াদ শেষ বিমানে দেশে বা বিদেশে ভ্রমণের আগে যে বিষয়গুলো খেয়াল রাখা জরুরি তিন দিনে বিমানবন্দরের বসছে পিসিআর ল্যাব, দায়িত্ব পেল ৭ প্রতিষ্ঠান বিদেশ থেকে কার্গোতে দেশে মালামাল পাঠানো নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য কাতারে তৃতীয় ডোজের টিকা দেওয়া শুরু, আগে যারা পাবেন অগ্রাধিকার
কাতারে ট্রাফিক আইন: যে ধরনের অপরাধের জন্য যেতে হবে আদালতে

কাতারে ট্রাফিক আইন: যে ধরনের অপরাধের জন্য যেতে হবে আদালতে

কাতারে যানবাহন ব্যবহার আমাদের নি’ত্যজীবনের প্রয়োজনীয় অংশ। কেউ ব্যক্তিগত প্রয়োজনে গাড়ি ব্যবহার করেন, কেউ জীবিকা উপার্জ’নের তাগিদে গাড়ি চালিয়ে থাকেন। যে যে কোনো কারণেই গাড়ি চালান না কেন, ট্রা’ফিক আইন-কানুন সবার জন্য সমান। কাতারে ক্রমবর্ধমান জনসংখ্যার প্রেক্ষাপটে যানবাহনে শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে ট্রাফিক আই’ন অত্যন্ত ক’ঠোরভাবে প্রয়োগ করা হয়ে থাকে।

 

কাতারে ট্রাফিক আইন-কানুন ও বিধি বিধানের ব্যাপারে অসচে’তনতার দায়ে একজন চালক আর্থিক জ’রিমা’না ও কা’রাদ’ন্ডের মুখোমুখি হতে পারেন। কিছু অ’পরা’ধ এমন রয়েছে, যেগুলো ঘটলে অ’পরা’ধী ব্যক্তি আর্থিক জ’রিমা’না দিয়ে আ’দাল’তের শা’স্তি পাওয়া থেকে মা’ফ পেতে পারেন। আবার কিছু বিষয় এমন রয়েছে, যেগুলো করলে অবশ্যই অ’পরা’ধীকে আ’দালতে হাজির করা হবে এবং আইন অনুযায়ী নির্ধারি শা’স্তি ভো’গ করতে হবে।

 

যেসব অ’পরা’ধ করলে আর্থিক জ’রিমা’না দিয়ে শা’স্তি মওকুফের কোনো সুযোগ নেই, বরং অবশ্যই অ’পরা’ধী চালককে আ’দালতে হাজির হতে হবে এবং আইন অনুযায়ী শা’স্তি পেতে হবে, সেরকম অপরা’ধগুলো ধারাবাহিকভাবে তুলে ধরা হচ্ছে। এমন কোনো গাড়ি চালানো- যেটি চালানোর জন্য লাইসেন্সে অনুমতি নেই, (যেমন হালকা যানবাহন চালানোর জন্য পাওয়া ড্রাইভিং লাইসেন্স দিয়ে ভা’রী যানবাহন চালানো)- এক্ষেত্রে অপরা’ধী চালককে আদালতে হা’জির করা হবে এবং তাকে কমপক্ষে এক মাস বা সর্বোচ্চ তিন বছরের কা’রাদ’ন্ড দেওয়া হতে পারে।

 

পাশাপাশি কমপক্ষে দশ হাজার রিয়াল জ’রিমা’না অথবা সর্বোচ্চ ৫০ হাজার রিয়াল জরি’মানা করা হতে পারে। অথবা এ দুটো থেকে যে কোনো একটি শা’স্তি দেওয়া হতে পারে। এর সঙ্গে সঙ্গে লাইসেন্সপ্রাপ্ত চালকের হিসাব থেকে তিন পয়েন্ট কে’টে নেওয়া হবে। একজনের গাড়ি এমন আরেকজনকে চালানোর জন্য দেওয়া হয়েছে, যার কাছে আদৌ গাড়ি চালানোর লাইসেন্স নেই, অথবা লাইসেন্স আছে কিন্তু ওই ধরণের গাড়ি চালানোর লাইসেন্স নেই, এক্ষেত্রে দো’ষী সাব্যস্ত হলে কমপক্ষে এক মাস অথবা সর্বোচ্চ তিন বছরের কা’রাদ’ন্ড দেওয়া হতে পারে। পাশাপাশি কমপক্ষে দশ হাজার রিয়াল অথবা সর্বোচ্চ পঞ্চাশ হাজার রিয়াল পর্যন্ত জ’রিমা’না ধার্য করতে পারেন আ’দালত।

 

অথবা এ দুটো থেকে যে কোনো একটির রায় দিতে পারেন আ’দালত। একই অ’পরা’ধ যদি দ্বিতীয়বার করার অ’পরা’ধে কেউ ধরা পড়েন, তবে তাকে দ্বিগুণ শা’স্তি পেতে হবে। এই অ’পরা’ধে লাইসেন্সপ্রাপ্ত চালকের হিসাব থেকে দু পয়েন্ট কে’টে নেওয়া হবে। ট্রাফিক বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কাতারের কোথাও গাড়ি চালানোর প্রতিযোগিতা বা সাইকেল চালানোর প্রতিযোগিতা আয়োজন করা বা এতে অংশ নেওয়া অ’পরা’ধ হিসেবে গণ্য করা হবে। এ ধরণের অ’পরা’ধেও উপরোক্ত শা’স্তির মুখোমুখি হবেন দো’ষী ব্যক্তিরা।

 

এছাড়া কাতারের কোথাও কোনো রাস্তা বা অলিগলিতে গ’র্ত করা বা কিছু তৈরি করা, যার ফলে ওই সড়কে গাড়ি চলাচল বা’ধাগ্রস্ত হয়, অথবা রাস্তায় কোনো কিছু ধ্বং’স করা এবং এমন যে কোনো কাজ- যেটির ফলে রাস্তায় ঝুঁ’কি সৃষ্টি হয়- এ ধরণের কাজ অ’পরা’ধ হিসেবে সাব্যস্ত হবে। এঁদের বেলায়ও উপরো’ক্ত শাস্তি কার্যকর করা হয়ে থাকে।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme