শিরোনামঃ
বিদেশ থেকে ৩৬ বছর পর নিঃস্ব হয়ে ফেরা প্রবাসীকে নিতে চায়নি স্বজনরাও! দিনাজপুরের তরুণীর প্রেমে হাজার মাইল পাড়ি দিয়ে চলে আসলো অস্ট্রিয়ার যুবক দুবাইয়ের রাস্তা থেকে ইট পরিস্কার, প্রবাসীর সাথে দেখা করলেন আমিরাতের প্রিন্স ৩১ টাকার ছাড়িয়ে গেছে কাতারি রিয়ালের রেট, দাম কমেছে মানিগ্রামে দুবাই বিমানবন্দরে যাত্রীদের কমপক্ষে ৩ ঘন্টা আগে পৌঁছানোর অনুরোধ পরীমনির ছেলের নাম পছন্দ হয়নি, ‘পরমানন্দ’ রাখতে বললেন তসলিমা আরব আমিরাতে সাপ্তাহিক ছুটি তিন দিন ফুটফুটে সন্তানের ছবি ও নাম প্রকাশ করলেন পরীমনি নিজেদের জন্য কেনা কাতার বিশ্বকাপের টিকেট বিক্রির সুযোগ বিমানবন্দরে যাত্রীদের সঙ্গে ভালো ব্যবহারের কোর্স করানোর সিদ্ধান্ত
বিদেশে বসে জাতীয় পরিচয়পত্র বানিয়ে নিতে পারবেন প্রবাসীরা

বিদেশে বসে জাতীয় পরিচয়পত্র বানিয়ে নিতে পারবেন প্রবাসীরা

প্রবাসীরা যাতে বিদেশে বসে জাতীয় পরিচয় পত্র পান আমরা তার ব্যবস্থা করছি। এজন্য একটি প্রজেক্ট হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে দু’টি দেশে সেটি চালু করা হয়েছিল ক’রো’নার কারণে থেমে গেছে। শনিবার (১৮ ডিসেম্বর) দুপুরে আন্তর্জাতিক অভিবাসী দিবসে উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরাষ্ট্রমন্ত্রী ডঃ একে আব্দুল মোমেন এসব কথা জানান।

 

মন্ত্রী বলেন, আপনারা জানেন ই-পাসপোর্ট সেবা চালু হয়েছে। ই-ভিসা সার্ভিসও চালু হবে। এই প্রজেক্ট আমাদের হাতে আছে। যারা প্রবাসে থাকেন দেশে আসলেই কোনো কাজের জন্য তাদের এনআইডি প্রয়োজন হয়। প্রবাসীরা যদি বিদেশে বসে পাসপোর্ট পায় তবে কেন এনআইডি পাবে না? আমরা এই প্রজে’ক্ট চালু করছি। শিগ্রই প্রবাসীরা বিদেশে বসে এনআইডি সুবি’ধা পাবেন। এ ব্যাপারে আমরা আরো জো’রালো উদ্যোগ নিতে চাই যাতে প্রবাসীরা ঘরে বসে তাদের এনআইডি পান।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিমান ভাড়া বৃদ্ধি করা হয়েছে। বিশেষ করে মধ্যপ্রাচ্য রুটে ৪০ থেকে ১ লাখ করা হয়েছে। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে আমি বিমান প্রতিমন্ত্রীকে বলেছি। মাননীয় প্রধানমন্ত্রীকে বলেছি বিষয়টি নিয়ে, সেটি হ’স্তক্ষেপ করে সমাধান করার জন্য। মন্ত্রী আরো বলেন, প্রবাসীদের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দু’টি প্যাকেজ চালু করা হয়েছে।

 

এ জন্য যারা পাসপোর্ট নবায়ন করতে চান, জাতীয় পরিচয় পত্র নিতে চান এ কাজের জন্য দূতাবাসে আসতে হবে না। ঘরে বসে নিজের মোবাইল থেকে অ্যা’পের মাধ্যমে তাদের তথ্য পাঠাবেন তারা সেখানে বসেই সেবা পাবেন। এটা আমরা চালু করেছি তবে এখনো সব দেশে চালু করা সম্ভব হয়নি। তার ফলে প্রবাসীদের সেবার গুণগত মান আরো বৃ’দ্ধি পাবে। যারা সেলফোন ব্যবহার করতে পারেন তারাও খুব সহজেই সেবাটা পাবে পাবেন।

 

আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড.আহমেদ মুনিরুছ সালেহীন, মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ, বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম এনডিসি ছাড়াও বিভিন্ন জন বক্ত’ব্য রাখেন।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme