শিরোনামঃ
কাতারের লুসাইলে রেস্টুরেন্টে শূকরের মাংসের তৈরি পিৎজার মেনু কাতারে আজ থেকে নতুন সময়সূচীতে গাড়ি ফাহাছ করাতে পারবেন মালিক ও চালকরা রক্তের বিনিময়ে আয়োজন করা কাতার বিশ্বকাপ দেখবেন না তিনি টিকিটে ২৫ শতাংশ ছাড়ের অফার দিলো কাতার এয়ারওয়েজ ৩ বছর আগে কাতার গিয়ে জীবিত দেশে ফিরতে পারলেন না নাসির অতিরিক্ত টাকা নিয়ে দেওয়া হয়নি পছন্দের সিট, কাতার এয়ারওয়েজকে জরিমানা কাতার প্রবাসীকে মেরে ৯ দিন পর লাশ দেশে পাঠায় চার মামাতো ভাই দুবাই প্রবাসীদের জন্য চলবে বিমানের দুইটি অতিরিক্ত ফ্লাইট বিশ্বের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইনসের তালিকায় তৃতীয় কাতার এয়ারওয়েজ কাতারের নেওয়া নতুন সিদ্ধান্তে হতাশ প্রবাসী বাংলাদেশিরা
কাতার থেকে ২৪৮ কোটি টাকার ইউরিয়া সার কিনবে বাংলাদেশ

কাতার থেকে ২৪৮ কোটি টাকার ইউরিয়া সার কিনবে বাংলাদেশ

Muntajat Qatar

কাতার ও সংযুক্ত আরব আমিরাত থেকে ৭২৯ কোটি ৪৮ লাখ ২১ হাজার ৬৮৭ টাকায় ৯০ হাজার টন ইউরি’য়া সার আমদানির লক্ষ্যে ৩টি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্র’য় সংক্রা’ন্ত মন্ত্রিসভা কমিটি। শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এ সার আমদানি করবে। সোমবার (২০ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি সরকারি ক্রয় সংক্রা’ন্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

 

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজ সরকারি ক্রয় সংক্রা’ন্ত মন্ত্রিসভা কমিটির সভায় ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৩টি প্রস্তাব উ’ত্থাপন করা হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে গৃহায়ণ ও গণপূ’র্ত মন্ত্রণালয়ের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, রেলপথ মন্ত্রণালয়ের ২টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি, স্থানীয় সরকার বিভাগের ১টি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ১টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ১টি প্রস্তাবনা ছিল। ক্র’য় কমিটির অনুমোদিত ১২টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১৬ হাজার ৬২০ কোটি ৮৭ লাখ ৯৫ হাজার ৫৯৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৮ হাজার ১০৭ কোটি ৭৯ লাখ ৪ হাজার ৪৫৯ টাকা এবং দেশীয় ব্যাংক, এডিবি, আইটিএফসি ও জাইকা থেকে ঋণ ৮ হাজার ৫১৩ কোটি ৮ লাখ ৯১ হাজার ১৩৯ টাকা।

 

সভায় অনুমোদিত প্রস্তাবের বি’স্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন বলেন, আজ মোট ১৩টি প্রস্তাব আনা হয়েছিল। এছাড়া টেবিলে আরও ৩টি প্রস্তাবসহ মোট ১৬টি প্রস্তাব উত্থাপন করা হলে জনশুমারির প্রস্তাবটি ফিরিয়ে দেওয়া হয়। সভায় মোট ১৫টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। তিনি বলেন, টেবিলে উত্থাপি’ত প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়েরই তিনটি প্রস্তাব। তিনটি লটে প্রতিটি লটে ৩০ হাজার টন করে ৯০ হাজার টন ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয়।

 

প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে অতিরি’ক্ত সচিব বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) মাধ্যমে ৩০ হাজার মে.টন (১০%+) বা’ল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ২৪৭ কোটি ৫৪ লাখ ৯৩ হাজার ৩৩৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চু’ক্তির মাধ্যমে এই ইউরিয়া সার আমদানি করা হবে।

 

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) মাধ্যমে ৩০ হাজার মে.টন (১০%+) ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ২৪৮ কোটি ৪৯ লাখ ১৯ হাজার ৬৬৫ টাকায় আমদানির অনুমো’দন দেওয়া হয়েছে। কাতারের মুনতাজাত থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চু’ক্তির মাধ্যমে আমদানি করা হবে।

 

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মে.টন (১০%+) ইউ’রিয়া সার ২৩৩ কোটি ৪৪ লাখ ৮ হাজার ৬৮৭ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme