শিরোনামঃ
কাতারের লুসাইলে রেস্টুরেন্টে শূকরের মাংসের তৈরি পিৎজার মেনু কাতারে আজ থেকে নতুন সময়সূচীতে গাড়ি ফাহাছ করাতে পারবেন মালিক ও চালকরা রক্তের বিনিময়ে আয়োজন করা কাতার বিশ্বকাপ দেখবেন না তিনি টিকিটে ২৫ শতাংশ ছাড়ের অফার দিলো কাতার এয়ারওয়েজ ৩ বছর আগে কাতার গিয়ে জীবিত দেশে ফিরতে পারলেন না নাসির অতিরিক্ত টাকা নিয়ে দেওয়া হয়নি পছন্দের সিট, কাতার এয়ারওয়েজকে জরিমানা কাতার প্রবাসীকে মেরে ৯ দিন পর লাশ দেশে পাঠায় চার মামাতো ভাই দুবাই প্রবাসীদের জন্য চলবে বিমানের দুইটি অতিরিক্ত ফ্লাইট বিশ্বের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইনসের তালিকায় তৃতীয় কাতার এয়ারওয়েজ কাতারের নেওয়া নতুন সিদ্ধান্তে হতাশ প্রবাসী বাংলাদেশিরা
শুধু লাল তালিকায় না, বাংলাদেশকে ‘ব্যতিক্রমী লাল’ তালিকায় যুক্ত করলো কাতার

শুধু লাল তালিকায় না, বাংলাদেশকে ‘ব্যতিক্রমী লাল’ তালিকায় যুক্ত করলো কাতার

বিশ্বব্যাপী ক’রো’না সংক্র’মণ দ্রুত বিস্তারের মাঝেই ভ্রমণ ও প্রত্যাবর্তনের ক্ষেত্রে নতুন বিধি-নি’ষেধ দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। দেশটি এ’ক্ষেত্রে ভ্রমণকারীদের জন্য আরো’পিত বি’ধিনিষেধে ‘ব্যতিক্রমী লাল’ নামে নতুন একটি ধারা যু’ক্ত করেছে। যাতে বাংলাদেশের নামও অন্তর্ভু’ক্ত করা হয়েছে।সংক্র’মণ ও বি’স্তারের ওপর ভি’ত্তি করে বাইরের দেশগুলোকে এতোদিন লাল ও সবুজ তালিকার অ’ন্তর্ভু’ক্ত করে আসছে কাতার। এবার এ দুটির সঙ্গে ‘ব্যতিক্রমী লাল’ নামে আরেকটি তালিকা যু’ক্ত করা হয়েছে।

 

বাংলাদেশসহ নেপাল, মিসর, বোতসোয়ানা, লেসোথো, নামিবিয়া, পাকিস্তান, ভারত ও জিম্বাবুয়েকে এই তালিকায় রাখা হয়েছে। এই নয় দেশ থেকে কেউ কাতারে এলে তার টি’কা নেয়া না থাকলে সাতদিন হোম কো’য়ারা’ন্টিনে থাকতে হবে। এছাড়াও দেশটিতে পৌঁছানোর ৭২ ঘণ্টা আগে পি’সিআর টে’স্ট করাতে হবে। হোম কো’য়ারে’ন্টিনে থাকা অবস্থায় ষষ্ঠ দিনে আবারও পি’সিআর টেস্ট করাতে হবে। সেই পিসিআর টেস্টের ফল নে’গেটি’ভ এলে তিনি হোম কো’য়ারে’ন্টিন থেকে বের হতে পারবেন।

 

আর যারা পূর্ণ ডো’জ টি’কা নিয়েছেন তাদের ক্ষেত্রেও কাতারে আসার ৭২ ঘণ্টা আগে পি’সিআর টেস্ট বাধ্যতামূলক। কাতারে এসেও দু’দিনের কোয়া’রেন্টি’নে থাকতে হবে। দেশটিতে পৌঁছানোর ৩৬ ঘণ্টা পর পুনরায় পি’সিআর টেস্ট করাতে হবে। তবে পূর্ণ ডো’জ টি’কাগ্রহণ করেননি এমন কোনও পর্যটক ‘ব্যতিক্রমী লা’ল’ তালিকায় স্থান পাওয়া দেশ থেকে কাতারে আসতে পারবেন না।

 

কাতার নতুন তালিকা করার পাশাপাশি বিদ্যমান লাল তা’লিকায়ও নতুন দেশের নাম যুক্ত করেছে। সর্বশেষ তুরস্ক, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রকে সবুজ তালিকা থেকে সরিয়ে লাল তালিকাভু’ক্ত করা হয়েছে। ফলে লা’ল তালিকায় স্থান পাওয়া দেশের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭টি।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme