রক্তের বিনিময়ে আয়োজন করা কাতার বিশ্বকাপ দেখবেন না তিনি

বড় কোন প্রাকৃতিক বিপ’র্যয় না হলে এ বছরের শেষদিকে অনুষ্ঠিত হবে কাতার বিশ্বকাপ। তবে এশিয়ার এই বিশ্বকাপ নিয়ে স’মালোচনার ঝ’ড় বয়ে যাচ্ছে। এখানে এই আয়োজন হওয়া উচিত নয় বলে মনে করছেন এরিক ক্যাঁতোয়া। ফরাসি এই কিংবদন্তি কাতারকে এই আয়োজন করতে দেওয়ায় ফিফার কড়া স’মালোচনা করলেন।

 

কাতারে ফুটবল স্টেডিয়াম তৈরি করতে গিয়ে শ্রমিকরা যে ম’র্মান্তি’ক পরিণ’তির শি’কার হয়েছেন সেটি নেয়ে চর্চা চলছে গত কয়েক বছর ধরেই। এবার ক্যাঁতোয়া মুখ খুললেন। জানালেন এই বিশ্বকাপ তিনি দেখবেন না। তিনি বলেন, ‘সত্যি কথা বলতে কী আগামী বিশ্বকাপ নিয়ে আমি ভাবছি না। আমার কাছে এটি প্রকৃত বিশ্বকাপ নয়।’

 

ক্যাঁতো’য়া আরও বলেন, ‘দেখুন, কোনো দেশের ফুটবলের মানোন্নয়নে ও সেই দেশে ফুটবলের জনপ্রিয়তা বাড়াতে সেই দেশকে বিশ্বকাপ আয়োজনের সুযোগ দেওয়ার বিরো’ধী নই আমি। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা, ১৯৯০তে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজন হয়। কাতারে আমি সেরকম কোনো সম্ভাবনাই দেখছি না। সেখানে অর্থ ছাড়া কিছুই নেই।

 

শুধু অর্থের জন্যই স্টেডিয়াম নির্মাণকর্মীদের সঙ্গে যেরকম ব্যবহার করা হল তা ভ’য়ঙ্ক’র। ব্যক্তিগতভাবে বলতে পারি, এই বিশ্বকাপ দেখব না আমি। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, কাতারে বিশ্বকাপ মাঠ তৈরি করতে গিয়ে প্রায় সাড়ে ৬ হাজার বিদেশী শ্রমিক মা’রা গেছেন। যদিও দেশটির সরকার তা স্বীকার করেনি।

Be the first to comment

Leave a Reply