৪ বছর পর আবুধাবির ক্রাউন প্রিন্সের সঙ্গে কাতারের আমিরের বৈঠক

৪ বছর পর আবুধাবির ক্রাউন প্রিন্সের সঙ্গে কাতারের আমিরের বৈঠক

সংযুক্ত আরব আমিরাতের কার্যত নেতা ও আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে দেখা করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-সানি। শনিবার (৫ ফেব্রুয়ারি) চীনের বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক উদ্বোধ’নীতে তাদের মধ্যে কথা হয়েছে।

 

বছরখানেক আগে দোহার সঙ্গে দ্ব’ন্দ্ব নিরসনে চার আরব দেশ সম্মত হওয়ার পর দুই উপসাগরীয় নেতাদের মধ্যে এই প্রথমবারের মতো কথোপকথন হয়েছে। চীনা প্রেসিডেন্টের আতিথেয়তায় মধ্যাহ্নভোজের ফাঁ’কে তাদের বৈঠক হয়েছে। দুই নেতার আলোচনার একটি ভি’ডিও প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত।

 

২০১৭ সালের মাঝামাঝিতে কাতারের বি’রুদ্ধে অবরো’ধ আরোপ করেছিল সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। পরে ২০২১ সালের জানুয়ারিতে অবরো’ধ উঠিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। ইতোমধ্যে গত আগস্টে দোহায় এক জ্যেষ্ঠ আমিরাতি কর্মকর্তা সফর করেন।

 

গত বছর কাতারে কূটনীতিক নিয়োগ দিয়েছে সৌদি আরব ও মিসর। বাহরাইন ছাড়া বাকি দেশগুলো কাতারের সঙ্গে ভ্রমণ ও বাণিজ্য সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করেছে। ইরান ও তুরস্কের সঙ্গে সম্প’র্ক ছাড়াও কাতার স’ন্ত্রা’সবাদকে সমর্থন দিচ্ছে বলে উপসাগরীয় দেশগুলোর অভি’যোগ। যদিও তা অ’স্বীকার করে আসছে দোহা।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme