কাতার বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার দাবি

কাতার বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার দাবি

চলতি বছরে হওয়ার কথা কাতার বিশ্বকাপ। তার আগে ইউক্রেন আ’ক্রম’ণের জন্য কাতারে হতে চলা বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার দা’বি জানাচ্ছে ফ্রান্স। ফ্রান্সের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল লে গ্রেত জানিয়েছেন, তিনি চান ২০২২ সালের বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়া হোক।

 

২০১৮ সালের বিশ্বকাপ আয়োজিত হয়েছিল রাশিয়ায়। ওই বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। এবার বিশ্বচ্যাম্পিয়নরা গতবারের বিশ্বকাপের আয়োজক দেশকে আসন্ন বিশ্বকাপ থেকে বহি’ষ্কারের দা’বি তুলল। এ ব্যাপারে ফরাসি ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লে গ্রেত বলেছেন, রাশিয়ার ইউক্রেন আ’ক্রম’ণ নিয়ে ক্রীড়া বিশ্ব চুপ করে বসে থাকতে পারে না। বিশেষ করে ফুটবল বিশ্ব নিরপে’ক্ষ থাকতে পারে না।

 

আমি নিশ্চিতভাবেই ২০২২ কাতার বিশ্বকাপ থেকে রাশিয়াকে বা’দ দেওয়ার ক্ষেত্রে বি’রোধিতা করব না। আগামী ২৪ মার্চ মস্কোতে রাশিয়ার বি’রু’দ্ধে ম্যাচ রয়েছে পোল্যান্ডের। রাশিয়া সেই ম্যাচ জিতলে ২৯ মার্চ চেক প্রজাতন্ত্র ও সুইডেনের মধ্যে ম্যাচে জয়ী দলের বি’রু’দ্ধে খেলবে। কিন্তু এই তিনটি দলই রাশিয়ার বিরু’দ্ধে খেলতে চাইছে না। ফলে রাশিয়ার কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করাটাও অ’নিশ্চিত হয়ে পড়েছে।

 

এই পরিস্থিতিতে লে গ্রেত বলেন, এই নাটকীয় পরিস্থিতিতে কীভাবেই কেউ এই দেশের বি’রু’দ্ধে ফুটবল খেলার পরিকল্পনা করতে পারে। এখনও পর্যন্ত ফিফার বি’রু’দ্ধে রাশিয়ার বিশ্বকাপে না খেলার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফিফার পক্ষ থেকে রাশিয়া-ইউক্রেন যু’দ্ধ নিয়ে উ’দ্বেগ প্রকাশ করা হয়েছে। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছিলেন, প্লে-অফ ম্যাচের বিষয়ে ফিফা যে কোনও সময়ই সিদ্ধান্ত নিতে পারে।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme