রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করলেন কাতারের নতুন রাষ্ট্রদূত

রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করলেন কাতারের নতুন রাষ্ট্রদূত

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশে নিযু’ক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো ও কাতারের রাষ্ট্রদূত সেরায়া আলী এমএস আল-কাহতানি। ২ মার্চ বুধবার বিকেলে কাতারের পক্ষ থেকে বাংলাদেশে নি’যুক্ত নতুন রাষ্ট্রদূত বঙ্গভবনে বাংলাদেশের রাষ্ট্রপতির কাছে নিজের পরিচয়পত্র পেশ করেছেন।

 

এই তথ্য জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন। বাংলাদেশের রাষ্ট্রপতি এ সময় কাতার ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বৃ’দ্ধির সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারি-বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর গুরু’ত্বারোপ করেন। প্রেস সচিব জানান, কাতারের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, কাতার বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার।

 

রাষ্ট্রপতি আশা করেন, নতুন রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকালে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে। তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির ওপর গুরু’ত্বারোপ করেন এবং বাংলাদেশের জাহাজ নির্মাণ, নির্মাণ খাত, ওষুধ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করতে কাতারের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। কাতারে জনশ’ক্তি রপ্তানি প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, বিপুল সংখ্যক বাংলাদেশি শ্রমিক সেখানে কাজ করছে এবং উভয় দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে।

 

কাতারে ফিফা ২০২২ বিশ্বকাপের (নভেম্বর-ডিসেম্বর) উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, প্রায় ১০ হাজার বাংলাদেশি জনশ’ক্তি সেখানে নির্মাণ প্রকল্পে অংশ নিয়েছে। সাক্ষাৎকালে কাতারের নতুন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়নে তার দেশ সহযোগিতা অব্যাহত রাখবে। তিনিও দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সা’র্বিক সহযোগিতা কামনা করেন।

 

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব জয়নাল আবেদীন এবং সচিব সংযুক্ত মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন। এর আগে কাতারের রাষ্ট্রদূত বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) একটি দল অনুষ্ঠানের অংশ হিসেবে রাষ্ট্রদূতকে গার্ড অব অনার প্রদান করে। সেনাবাহিনীর ব্যান্ডের দ্বারা কাতারের জাতীয় সঙ্গীত বাজানো হয় এবং রাষ্ট্রদূত গার্ড অব অনার পরিদর্শন করেন।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme