রাশিয়ার বিকল্প খোঁজা বাইডেনের ফোন ধরছে না সৌদি ও আমিরাতের যুবরাজ

রাশিয়ার বিকল্প খোঁজা বাইডেনের ফোন ধরছে না সৌদি ও আমিরাতের যুবরাজ

বিশ্বের অন্যতম বৃহত্তম তেল ও গ্যাস রপ্তানিকারক দেশ রাশিয়া। চলমান ইউক্রেন সংক’টে রাশিয়া থেকে তেল, গ্যাস ও কয়লা আমদানি বন্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির ওপর নিষেধা’জ্ঞা দেয়ায় তেল ও গ্যাসের দাম হু হু করে বাড়ছে। বিকল্প খুঁজতে অন্য তেল সমৃদ্ধ দেশগুলোর প্রতি ঝুঁ’কছেন বাইডেন প্রশাসন।

 

এরইমধ্যে ভেনেজুয়েলাকে তেল সরবরাহ করতে বলেছে যুক্তরাষ্ট্র। তেল-গ্যাসের দাম স্বাভাবিক রাখতে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশগুলোকেও পাশে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল মঙ্গলবার (৮ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সাহায্য করলে তেলের দামে কিছুটা হলেও স্থি’রতা আসতে পারে।

 

কিন্তু ইউক্রেনে সংঘা’তের মধ্যে বাইডেনের ফোন ধরছেন না সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, একটি ফোন কল নিয়ে অনেক প্রত্যাশা ছিল।

 

কিন্তু তা বাস্তবায়িত হয়নি। জামাল খাশোগি হ’ত্যাকা’ণ্ড, মানবাধিকার লঙ্ঘ’নসহ নানা অভিযোগে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরু’দ্ধে মাম’লা চলছে যুক্তরাষ্ট্রে। ইয়েমেন ইস্যুতেও যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন সৌদি আরবকে জো’রালো সমর্থন দিচ্ছে না। তাই বাইডেনের আমলে যুক্তরাষ্ট্র-সৌদি আরব সম্প’র্কের অবনতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

 

ইয়েমেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের ওপর নাখোশ সংযুক্ত আরব আমিরাতও। এ ছাড়া ইরানের পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচিও ভালোভাবে নিচ্ছে না তারা। বাইডেনের কলের বিষয়ে আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাইডেন ও শেখ মোহাম্মদের কলের সময় পুনরায় ঠিক করা হবে।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme