শিরোনামঃ
বিয়ে করে বাংলাদেশের জামাই হয়ে গেলাম: রাজিয়াকে বিয়ে করে বললেন কোরিয়ান যুবক হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীকে বিয়ে করলেন নারী চিকিৎসক ছাত্রলীগের ছেলেদের সিগারেট খাওয়া দেখাতে পারলে রাজনীতি ছেড়ে দেব: বাবু ১৬ বছর আগে মারা গেছেন স্ত্রী, প্রতিদিন কবরের কাছে থেকে সঙ্গ দিচ্ছেন স্বামী হায়া কার্ড থাকলেই দেশ থেকে তিনজনকে আনা যাবে কাতার বাঁধনকে বাচ্চাসহ বিয়ে করতে হবে কখনও ভাবিনি: জয় আমি যদি ভুলভাল কিছু একটা করে ফেলি তার দায়ভার কে নেবে: পূজা চেরি স্ত্রী-সন্তান রেখে গোপনে বাংলাদেশে এসে রত্নাকে বিয়ে করেন ইতালির যুবক সড়ক দুর্ঘটনায় পেট ফেটে ভূমিষ্ঠ হওয়া সেই ফাতেমার চোখজোড়া যেন মাকে খোঁজে আমি পরীমনির স্বামী, তার জন্য সত্যিই গর্বিত: শরিফুল রাজ
বন্ধু নয় এমন দেশের তালিকা প্রকাশ করলো রাশিয়া

বন্ধু নয় এমন দেশের তালিকা প্রকাশ করলো রাশিয়া

‘কোন কোন দেশ রাশিয়ার বন্ধু আর কোন দেশ রাশিয়ার বন্ধু নয়’ এমনি এক তালিকা প্রকাশ করেছে রুশ সরকার। এ তালিকার বিষয়ে তারা বলছে, বন্ধু নয়, এমন রাষ্ট্রের প্রতিষ্ঠান বা ব্যক্তির সঙ্গে বাণিজ্যিক সম্প’র্ক এখন থেকে পর্যালোচনা করবে সরকারের একটি কমিশন।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিরু’দ্ধে যেসব দেশ ও অঞ্চল ‘অব’ন্ধুসুলভ পদক্ষে’প’ নিয়েছে, তাদের তালিকা গতকাল সোমবার অনুমোদন দেয়া হয়েছে। রাশিয়ার বিরু’দ্ধে কঠোর নি’ষেধা’জ্ঞা আরোপের পর এসব দেশ এবং অঞ্চলের প্রতিষ্ঠান ও নাগরিকের বি’রু’দ্ধে এমন সিদ্ধান্ত নিল দেশটি।

 

রাশিয়ার বন্ধু নয়, এমন দেশের তালিকায় রয়েছে আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, আইসল্যান্ড, কানাডা, লিশটেনস্টাইন, মাইক্রোনেশিয়া, মনাকো, নিউজিল্যান্ড, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, সান মারিনো, উত্তর মেসিডোনিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, ইউক্রেন, মন্টেনেগ্রো, সুইজারল্যান্ড ও জাপান। এ ছাড়া ব্রিটিশশাসিত জার্সি দ্বীপপুঞ্জ, অ্যাঙ্গোলা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, জিব্রালটার এলাকাও রয়েছে নিষেধা’জ্ঞার আওতায়।

 

এ বিষয়ে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক একটি নির্দেশনা দিয়েছে। তাতে বলা হয়েছে, এসব দেশের ব্যক্তি বা প্রতিষ্ঠানকে রাশিয়ার ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন করতে হলে রাশিয়ার কোনো ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে। রুবলে অর্থ পরিশো’ধ করতে হবে। এ জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনো মুদ্রা দিয়ে রুবলের সমপরিমাণ অর্থ জমা করতে হবে। যেদিন পেমেন্ট হবে, সেদিন রুশ কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা বিনিময়ের যে দাম থাকবে, সেই দাম অনুসারে অর্থ পরিশোধ করতে হবে।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme