আরব আমিরাতে নতুন আইন চালু, ১৫ সেপ্টেম্বর থেকে কার্যকর

আরব আমিরাতে নতুন আইন চালু, ১৫ সেপ্টেম্বর থেকে কার্যকর

গত কয়েক বছরের মতো এবারও সংযুক্ত আরব আমিরাতে ১৫ জুন থেকে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতি আইন চালু থাকবে। তাপদাহের কারণে শ্রমিকদের জন্য গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতি চালু করেছে দেশটির সরকার।

 

এ বিষয়ে বুধবার (৮ জুন) আমিরাতের মানবসম্পদ মন্ত্রণালয়ের দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, এই তিন মাস স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বাইরে কোনো কাজ করা যাবে না। বিশেষ করে নির্মাণ শ্রমিক বা অফিসের বাইরে কাজ করার বিষয়ে এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। পাশাপাশি গ্রীষ্মকালীন মধ্যাহ্ন কর্মবিরতির কারণে শ্রমিকদের কর্মঘণ্টা কমে এলেও বেতন কাটা যাবে না।

 

 

বরং পূর্ব নির্ধারিত মাসিক বেতনই সম্পূর্ণ পরিশোধ করতে হবে। একইসঙ্গে এই আইন অমান্য করে কোনো শ্রমিককে দিয়ে ওই সময়ে কাজ করালে ৫০ হাজার দিরহাম জরিমানা করা হবে ওই কোম্পানি বা প্রতিষ্ঠানকে। পাশাপাশি শ্রমিকের জন্যও রাখা হয়েছে ৫ হাজার দিরহাম জরিমানার বিধান।

 

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি জুন মাস থেকে দেশটিতে ৪০ থেকে ৪৮/৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করছে। এই তাপদাহের কারণে শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি হতে পারে। সেই আশঙ্কা থেকেই শ্রমিকদের নিরাপত্তায় এই আইন কার্যকর করা হয়েছে বলে জানায় দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। উল্লেখ্য, বর্তমানে আমিরাতে প্রায় ১০ লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme