কাতার বিশ্বকাপে নতুন প্রযুক্তি, অফসাইড ধরবে ‘রোবট’

কাতার বিশ্বকাপে নতুন প্রযুক্তি, অফসাইড ধরবে ‘রোবট’

অফসাইডের সিদ্ধান্তে প্রায়ই ভু’ল দিতে দেখা যায় লাইন্সম্যানদের। এটাকে কমাতে আসন্ন বিশ্বকাপে রাখা হতে পারে ‘রোবট’ লাইন্সম্যান। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো নতুন এই প্রযুক্তি ব্যবহার করতে মুখিয়ে আছেন বলে জানিয়েছে ইংরেজি দৈনিক দ্য সান।

 

ইতোমধ্যেই প্রযুক্তিটির ট্রায়ালও করে ফেলেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ১০টি ক্যামেরায় প্রতিটি খেলোয়াড়ের শরীরের ২৯টি জায়গা চি’হ্নিত করা হয়েছে গত ক্লাব বিশ্বকাপ ও বিশ্বকাপের ভেন্যুতে অনুষ্ঠিত আরব কাপে। এই ট্রায়ালে প্রমাণিত হয়েছে বর্তমান ভিএআর নির্ভর সিস্টেমের চেয়ে দ্রুত কাজ করে নতুন এই প্রযুক্তি।

 

আগামী সোমবার ফিফার বার্ষিক সাধারণ সভায় বিষয়টি নিয়ে আলোচনা হবে বলেও জানা গেছে। এখন অবধি এই প্রযুক্তি ব্যবহারে কোনোরকম প্রতিবন্ধকতা দেখছে না ফিফা। বিশ্বকাপে ইংল্যান্ড ও ইরানের বিপক্ষে ম্যাচে দ্বিতীয়বারের মতো ব্যবহার হতে পারে ‘রোবট লাইন্সম্যান’।

 

যদিও ট্রায়ালের পুরো বিশ্লেষণ ফিফার হাতে আসার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এই প্রযুক্তি ব্যবহার হলেও যেকোনো সিদ্ধান্তের দায়িত্ব রেফারি ও তার সহকারীদের কাঁধেই থাকবে বলে মনে করেন ফিফার রেফারিদের প্রধান পিয়েরলুইগি কোলিনা।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme