কাতারের নারী শিল্পীর বিশ্বকাপ পোস্টারকে আপন করে নিলো ফিফা

কাতারের নারী শিল্পীর বিশ্বকাপ পোস্টারকে আপন করে নিলো ফিফা

২০২২ সালের জুন মাস চলছে এখন। বিশ্বকাপের বছরে সাধারণত এই সময়েই শুরু হয়ে যায় ফুটবলের মহাযু’দ্ধ। তবে এবারের বিশ্বকাপের জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। সময়ের হিসাবে বিশ্বকাপ শুরু হতে বাকি আরও ১৫৯ দিন। ঠিক এই সময়ে ফিফা আসন্ন কাতার বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার প্রকাশ করেছে। যা তৈরি করেছেন কাতারি নারী ভিজ্যুয়াল আর্টিস্ট বুথায়না আল মুফতাহ।

 

আজ বুধবার কাতারের দোহায় হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার উন্মোচন করা হয়। পোস্টারটি উন্মোচন করেছেন বুথায়না নিজেই। তবে অন্য সব বারের সঙ্গে এবারের পার্থক্য, এবার কেবল একটি পোস্টারই প্রকাশ করা হয়নি। বরং পোস্টারের একটা সিরিজ প্রকাশিত হয়েছে।

 

কাতার বিশ্বকাপের মূল পোস্টারে দেখা যাচ্ছে, আরবীয়দের পরা পাগড়ি ছুঁড়ে দেওয়া হচ্ছে হাওয়ায়, যার একটু ওপর আরবি ভাষায় লেখা ‘হাইয়া’, যার বাংলা অর্থ হলো- ‘এসো’। তার ওপর জায়গা পেয়েছে বিশ্বকাপের বল আল রিহলা। পুরো বিষয়টি ফুটবলের প্রতি তীব্র ভালোবাসা ও ফুটবলীয় মহাযজ্ঞের উদযাপনকে নির্দেশ করছে। সিরিজের বাকি পোস্টারও একই বিষয়বস্তুর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা আরব বিশ্বের ফুটবলের প্রতি ভালোবাসাকেও তুলে ধরছে একই সময়ে।

 

কারণ ফুটবলের মহাযজ্ঞ প্রথমবারের মতো গন্তব্য হিসেবে বেছে নিয়েছে আরব বিশ্বকে! বুথায়না তার পোস্টার সম্পর্কে বলেন, ‘সম্মিলিত স্মৃতির ধারণাটা আমাকে অনুপ্রেরণা দিয়েছে। আমার সব কাজেই আমি অতীতের অভিজ্ঞতা, স্মৃতিকে বর্তমানের সঙ্গে যোগ করতে চেষ্টা করি। পোস্টারগুলোকেও আমি একই বিষয়বস্তুতে করতে চেয়েছি, কাতারের ফুটবল সংস্কৃতির গল্প বলতে চেয়েছি।’

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme