শিরোনামঃ
বিয়ে করে বাংলাদেশের জামাই হয়ে গেলাম: রাজিয়াকে বিয়ে করে বললেন কোরিয়ান যুবক হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীকে বিয়ে করলেন নারী চিকিৎসক ছাত্রলীগের ছেলেদের সিগারেট খাওয়া দেখাতে পারলে রাজনীতি ছেড়ে দেব: বাবু ১৬ বছর আগে মারা গেছেন স্ত্রী, প্রতিদিন কবরের কাছে থেকে সঙ্গ দিচ্ছেন স্বামী হায়া কার্ড থাকলেই দেশ থেকে তিনজনকে আনা যাবে কাতার বাঁধনকে বাচ্চাসহ বিয়ে করতে হবে কখনও ভাবিনি: জয় আমি যদি ভুলভাল কিছু একটা করে ফেলি তার দায়ভার কে নেবে: পূজা চেরি স্ত্রী-সন্তান রেখে গোপনে বাংলাদেশে এসে রত্নাকে বিয়ে করেন ইতালির যুবক সড়ক দুর্ঘটনায় পেট ফেটে ভূমিষ্ঠ হওয়া সেই ফাতেমার চোখজোড়া যেন মাকে খোঁজে আমি পরীমনির স্বামী, তার জন্য সত্যিই গর্বিত: শরিফুল রাজ
দেশে বন্ধ হচ্ছে খুচরা সিগারেট বেচা, কিনতে হবে পুরো প্যাকেট

দেশে বন্ধ হচ্ছে খুচরা সিগারেট বেচা, কিনতে হবে পুরো প্যাকেট

যেখানে সিগারেট বি’ক্রি হয়, সেখানে তামাকজাত পণ্যের প্রদর্শনীও নি’ষি’দ্ধ হচ্ছে। এমন বি’ধি রেখে, সংশোধ’ন হচ্ছে তা’মা’ক নিয়’ন্ত্রণ আ’ইন। তামাকজাত পণ্যের বি’জ্ঞাপন ব’ন্ধ হয়েছে আগেই। ২০১৩ সালে যে বি’ধিমালা করা হয়েছিলো, তাতে বি’ক্রয়ের স্থলে এসব পণ্য পদর্শণ করা যায়।

 

তবে, এবার সেই সুযোগও বন্ধ হচ্ছে। অর্থাৎ, দোকানে দোকানে যে সিগারের প্যা’কেজ সাজিয়ে রাখা হয়, তা আর করা যাবে না। দোকান থেকে চাইলেই একটি দুটি করে সিগারেটের খু’চরা শলাকা কেনা যায়। ব’ন্ধ হচ্ছে সেই সুযোগও। কিনতে হবে পুরো প্যাকেট। এসব বিধা’ন যু’ক্ত করে, সংশোধ’ন হচ্ছে তামা’ক নিয়ন্ত্রণ আইন।

 

ইতিমধ্যে ওয়েবসাইটে উ’ন্মুক্ত মতামত নেয়ার কাজ শেষ। আইনটি পা’স হতে পারে চলতি বছরেই। সরকারের লক্ষ্য রয়েছে, ২০৪০ সালের মধ্যে দেশ হবে তামা’কমু’ক্ত। নতুন আ’ইনে নি’ষি’দ্ধ হচ্ছে প্যাকেটহীন জ’র্দা-গু’ল বিক্রি। ই-সি’গারেট, হি’টেড টো’বাকো’ পণ্যের আমদানি ও বিক্রিও ব’ন্ধ করা হবে। দেশের চার কোটি প্রাপ্তবয়স্ক লোক তা’মা’ক ব্যবহার করেন।

 

যা উ’দ্বে’গজনক, বলছেন চিকিৎসকরা। গ্লোবাল অ্যা’ডা’ল্ট টো’ব্যা’কো সার্ভে ২০১৭ অনুসারে, দেশে ১৫ বছরের ঊর্ধ্বে ৩৫ শ’তাংশের বেশি প্রাপ্তবয়’স্ক মানুষ তামা’কজাত দ্রব্য ব্যবহার করে। যার মধ্যে ৪৬ শতাংশ পুরুষ ও ২৫ দশমিক ২ শতাংশ নারী। সুত্রঃ ডিবিসি নিউজ।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | বিডি রাইট কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design BY NewsTheme